শনিবার, ২৯ মার্চ, ২০১৪

পুরনো সম্পর্কে ফেরত যাওয়া উচিত নয় যে সাত কারণে

আপনার সঙ্গীর সঙ্গে সম্পর্ক গড়ার কিছুদিন পর ছাড়াছাড়ি হয়ে গেছে? কিছুদিন পার হওয়ার পর ভাবছেন তার যদি কিছু উন্নতি হয় তাহলে আবার নতুন করে শুরু করা যায় সবকিছু? বাস্তবে মানুষকে পাল্টানো প্রায় অসম্ভব একটা কাজ। আর নিশ্চয়ই একটা কারণে তার সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে। তার সঙ্গে সম্পর্ক শুরু করলে সে বিষয়গুলোও নতুন করে শুরু হতে পারে। এসব বিষয়ে পুরনো সম্পর্ক নতুন করে শুরু করার আগে সাতটি বিষয় চিন্তা করে নিতে ভুলবেন না।

১. সে একজন প্রতারক
সে যদি একজন প্রতারক হয়ে থাকে আর এ কারণে আপনি তার সঙ্গে যোগাযোগ ত্যাগ করেন, তাহলে আপনার মনে রাখতে হবে, একজন প্রতারক সবসময়েই প্রতারক। তাকে নতুন করে প্রতারণার সুযোগ না দেওয়াই ভালো। তার কাছে আবার ফেরত গেলে প্রতারক বন্ধু থেকে ভবিষ্যতে আপনি বড়জোর প্রতারক জীবনসঙ্গী পেতে পারেন।

২. সে আপনাকে ডাকে এবং পরে আগ্রহ হারিয়ে ফেলে
আপনি কি আপনার কাছে আসা সঙ্গীটির প্রেমে পড়েছিলেন? যিনি নানা কর্মকাণ্ডের মাধ্যমে আপনাকে আকর্ষণ করেছে এবং তার প্রতি দুর্বল না হয়ে আপনার কোনো উপায় ছিল না? কিন্তু পরে সে তার নানা ব্যস্ততা কিংবা চাকরির কারণ দেখিয়ে আপনার থেকে দূরে সরে গেছে? তাহলে ভালো করে খবর না নিয়ে তাকে আর আপনার কাছে আসতে না দেওয়াই ভালো। কারণ তার ব্যস্ততা হতে পারে আপনার কাছে শুধুই বলার জন্য। হয়তো এর ভেতরে লুকিয়ে রয়েছে ভিন্ন কোনো বিষয়।

৩. সামনে তাকানো
বয়স হওয়ার সঙ্গে সঙ্গে নতুন কোনোকিছু গ্রহণ করা কঠিন হয়ে দাঁড়ায়। কিন্তু তার পরেও অনাগত ভবিষ্যতের দিকে তাকাতেই হবে। পুরনো সম্পর্কে যদি বাস্তবে সমস্যাই হয়, তাহলে সামনে তাকাতেই হবে। নিশ্চয়ই একটা কারণে তার সঙ্গে আপনার ছাড়াছাড়ি হয়েছিল।

৪. চাহিদার সঙ্গে বাস্তবতার অমিল
চাহিদা অনুযায়ী সবকিছু পাওয়া যায় না এটা সত্য। তার পরেও ব্যবধানটা যদি অনেক বেশি হয় তাহলে সেদিকে না যাওয়াই ভালো। এক্ষেত্রে একটি তালিকা করে দেখতে পারেন। আপনার চাহিদার সঙ্গে বাস্তবের অবস্থা কোন পর্যায়ে রয়েছে।

৫. ছাড়াছাড়ির খেলা
আপনি কি নাটক-সিনেমার মতো তার সঙ্গে ছাড়াছাড়ির খেলা খেলেন। প্রতি সপ্তাহে আপনাদের মিল হয় আবার ঝগড়া হয়ে বিচ্ছিন্ন হয়ে যান? তাহলে বুঝতে হবে আপনাদের এ সম্পর্ক একটি ভুল বিষয়ের ওপর দাঁড়িয়ে আছে। আপনাদের দুজন সম্পর্ক গড়ার চেয়ে বারবার সম্পর্ক ভাঙার বিষয়টিই অনুশীলন করছেন।

৬. সবাই আপনাদের সম্পর্কের বিরুদ্ধে
এমন যদি হয়, আপনার সঙ্গে তার সম্পর্ক কেউই পছন্দ করছে না, তাহলে এটা অবাস্তব। আপনার পরিবার, বন্ধু-বান্ধব, পরিচিত মানুষ সবাই যদি আপনাদের সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গী পোষণ করে তাহলে বুঝতে হবে এটা রোমান্টিক নয় অবাস্তবতার ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে।

৭. আপনি একাকী
একাকীত্বের কারণে আপনার পুরনো একজনকে ডেকে তার সঙ্গে পুরনো সম্পর্কের বিষয়ে অদ্যোপান্ত আলোচনা শুরু করা মোটেই কাম্য নয়। কারণ এর পরিণতিতে নতুন করে সম্পর্ক শুরু হতে পারে। তারপর আবার ঠিক পুরনো সময়ের মতোই হওয়ার সম্ভাবনা রয়েছে।

1 comments:

আপনার ভালো লাগা বা মন্দ লাগা মতামতের মাধ্যমে জানান